কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বাজেটে কারিগরি ও মাদরাসা শিক্ষা খাতে ৫৭৪ কোটি বৃদ্ধি

বিগত অর্থ বছরে কারিগরি ও মাদরাসা শিক্ষা এ খাতে বরাদ্দ ছিল ৯ হাজার ১৫৩ কোটি টাকা। এবার এখাতে ২০২২-২০২৩ নতুন অর্থবছরে ৫৭৪ কোটি টাকা বেড়ে ৯ হাজার ৭২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকার মাদরাসা শিক্ষার সার্বিক উৎকর্ষ সাধনের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে কার্যক্রম গ্রহণ করেছে। দেশের ৬৫৩টি মাদরাসায় মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ স্থাপন প্রকল্পের আওতায় ৩২২টি মাদরাসায় মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ স্থাপন সম্পন্ন হয়েছে।

মাদরাসা শিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে ১,৮০০টি মাদরাসার নতুন ভবন নির্মাণ, মাদরাসা শিক্ষকগণের শিক্ষণ দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ এবং অন্যান্য কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের মাধ্যমে ৩,২২৫ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান, বিভাগীয় পর্যায়ে ৮টি আঞ্চলিক মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট ও অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় স্থাপন, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের প্রধান কার্যালয় ‘মাদরাসা শিক্ষা ভবন’ নির্মাণসহ নানাবিধ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পাঠকের মতামত: